প্রশাসন বিভাগের সেবা
কর নির্ধারণ শাখাঃ
ক্রঃ নং
|
সেবাসমূহ
|
নিয়ম/প্রক্রিয়া
|
০১
|
হোল্ডিং নম্বর প্রদান
|
ক)
|
নতুন হোল্ডিং নম্বরের ক্ষেত্রে মেয়র বরাবর জমির মালিককে মালিকানা দলিল, খাজনার রশিদ, পর্চাসহ ১০/- (দশ) টাকা এবং ২০০/- (দুইশত) টাকা ফি সাপেক্ষে নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। আবেদনের প্রেক্ষিতে সরেজমিনে তদন্তপূর্বক খালি জায়গার (সীমানা নির্ধারিত থাকতে হবে) বার্ষিক মূল্যায়ন ১০০/- (একশত) টাকা নির্ধারণ করত: নতুন হোল্ডিং নাম্বার প্রদান করা হয়। যদি জায়গার উপর কোন কাঠামো থাকে সে ক্ষেত্রে নির্ধারিত পদ্ধতিতে উক্ত কাঠামোর বার্ষিক মূল্যায়ন নির্ধারন করত: হোল্ডিং নম্বর প্রদান করা হয়। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- এসেসর।
|
খ)
|
প্রয়োজনীয় সকল তথ্য/দলিল-পত্র প্রাপ্তি স্বাপেক্ষে খালি জায়গার ক্ষেত্রে ১৫ (পনের) দিনের মধ্যে এবং কাঠামো থাকার ক্ষেত্রে বার্ষিক মূল্যায়ন নিরূপন করত: হোল্ডিং নম্বর প্রদানের ক্ষেত্রে ৩০ (ত্রিশ) দিনের মধ্যে প্রদান করা হয়।
|
০২।
|
পঞ্চবার্ষিকী কর নির্ধারণ
|
ক)
|
প্রতি পাঁচ বছর অন্তর পঞ্চ-বার্ষিকী পৌর কর পুনঃনির্ধারণ করা হয়।
|
খ)
|
বার্ষিক মূল্যায়নের উপর আপত্তি থাকিলে ২০/-(বিশ) টাকা মূল্যের নির্ধারিত আপত্তি ফরমে আবেদন করা যায়।
|
গ)
|
আপত্তি শুনানী রিভিউ বোর্ডের মাধ্যমে আপত্তি দাখিলের ৬০ (ষাট) দিনের মধ্যে বার্ষিক মূল্যায়ন পুনঃনির্ধারন করা হয়।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- এসেসর।
|
০৩।
|
হোল্ডিং এর নামজারী
|
ক)
|
খরিদ/দান/ওয়ারিশসূত্রে আংশিক/সম্পূর্ন মালিকানা প্রাপ্ত হয়ে সংশ্লিষ্ট হোল্ডিং এর নামজারী করতে ইচ্ছুক হলে আবেদনকারীকে হোল্ডিং এর মালিকানার রেজিষ্ট্রার্ড দলিল, পর্চা, খাজনা রশিদ এর সত্যায়িত কপি সহ নির্ধারিত ১০/- (দশ) টাকা মূল্যের নামজারী ফরমে মেয়র বরাবর আবেদন করতে হয়। প্রাপ্ত আবেদনের বিষয়ে সংশ্লিষ্ট হোল্ডিং এর পূর্ববর্তী সম্পূর্ন/আংশিক মালিকের আপত্তি আছে কিনা তা জানতে চেয়ে নোটিশ প্রদান করা হয়। উক্ত নোটিশ প্রদানের ১৫ (পনের) দিনের মধ্যে আপত্তি না এলে নামজারীর আবেদনটি কর্তৃপক্ষ কর্তৃক বিবেচনা করা হয়। উল্লেখ্য, এ ক্ষেত্রে হোল্ডিং এর পৌর কর হাল সন পর্যন্ত পরিশোধ থাকতে হবে।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- এসেসর।
|
খ)
|
আলোচ্য ক্ষেত্রে প্রয়োজনীয় সকল তথ্য/দলিল পত্র প্রাপ্তি স্বাপেক্ষে আপত্তি নোটিশ জারীর ৬০ (ষাট) দিনের মধ্যে নামজারী সম্পাদন করা হয়।
|
০৪।
|
হোল্ডিং পৃথকীকরণ
|
ক)
|
কোন হোল্ডিং এর পৌর কর পরিশোধের সুবিধার্থে সংশ্লিষ্ট হোল্ডিং এর মালিকগণের আবেদনের প্রেক্ষিতে হোল্ডিং পৃথক করা হয়ে থাকে। হোল্ডিং মালিকের দাখিলকৃত মালিকানা সংক্রান্ত কাগজপত্র, সরেজমিনে তদন্ত এবং প্রয়োজনীয় শুনানী গ্রহনের মাধ্যমে সংশ্লিষ্ট হোল্ডিং মালিকগনের নামে হোল্ডিং পৃথক করা হয়। উল্লেখ্য এ ক্ষেত্রে সংশ্লিষ্ট হোল্ডিং এর পৌর কর হালসন পর্যন্ত পরিশোধ থাকতে হবে। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- এসেসর।
|
খ)
|
হোল্ডিং পৃথক করতে হলে প্রস্তাব অনুসারে ভূমি অফিস কর্তৃক আবেদনকারীগনের নামে আলাদা আলাদা নামজারীর স্বপক্ষে পর্চা, খাজনার রশিদ, হোল্ডিং এর মালিকগনের মধ্যে আপোষ বন্টননামা এবং নক্সাসহ ১০(দশ) টাকা মূল্যের নির্ধারিত আবেদন ফরমে আবেদন করতে হবে।
|
গ)
|
প্রয়োজনীয় সকল তথ্য/দলিলপত্র প্রাপ্তি স্বাপেক্ষে ৬০ (ষাট) দিনের মধ্যে হোল্ডিং পৃথকীকরন বিষয়ে সিদ্ধান্ত প্রদান করা হয়।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- এসেসর।
|
|
|
|
|
কর আদায়/লাইসেন্স শাখা ঃ
ক্রঃ নং
|
সেবাসমূহ
|
নিয়ম/প্রক্রিয়া
|
০১
|
হোল্ডিং কর পরিশোধ ও বকেয়া কর আদায়
|
ক)
|
কর দাতা কার্যালয় হতে প্রেরিত বিলটি নির্ধারিত সময়ের মধ্যে নিদিষ্ট ব্যাংকে জমা দিয়ে পৌর কর পরিশোধ করতে পারবেন।
|
খ)
|
আর্থিক বছরের ৩০ শে সেপ্টেম্বর এর মধ্যে হোল্ডিং এর মালিক হাল সনের পৌর কর (১) প্রথম কিস্তি (জুলাই-সেপ্টেম্বর) পরিশোধ করলে ৫% রিবেট (২) প্রথম কিস্তি (জুলাই-ডিসেম্বর) অথবা প্রথম তিন কিস্তি (জুলাই-মার্চ) অগ্রিম পরিশোধ করলে ৭.৫% রিবেট এবং (৩) প্রথম চার কিস্তি (জুলাই-জুন) অগ্রিম পরিশোধ করলে ১০% রিবেট এর সুবিধা পাবেন।
|
গ)
|
হাল সনের পৌর কর যথাসময়ে পরিশোধ করা না হলে নির্ধারিত আর্থিক বছর পরে হালসনের বকেয়ার করের উপর ৫% সারচার্জ আরোপিত হয়। এরূপ বকেয়া কর পরিশোধ না করা পর্যন্ত বকেয়ার উপর ৫% হারে সারচার্জ আরোপ হতে থাকে।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- কর আদায়কারী।
|
লাইসেন্স শাখাঃ
ক্রঃ নং
|
সেবাসমূহ
|
নিয়ম/প্রক্রিয়া
|
০১
|
ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়ন
|
ক)
|
ট্রেড লাইসেন্সঃ০২(দুই) টাকা মূল্যের নির্ধারিত ফরমে ব্যবসার ধরন, স্থান, স্থায়ী/বর্তমান ঠিকানা উল্লেখপূর্বক মালিকানায় সংক্রান্ত কাগজপত্র, ভাড়ার চুক্তিপত্র, ভাড়ার রসিদসহ মেয়র বরাবর আবেদন করতে হবে।
নতুন লাইসেন্সঃনতুন লাইসেন্সের ক্ষেত্রে পৌর বিধি মোতাবেক ফি প্রদান সাপেক্ষে ৭ কার্যদিবসের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।
নবায়নঃলাইসেন্স নবায়নের ক্ষেত্রে নবায়ন ফি সাপেক্ষে ০৩কার্যদিবসের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- লাইসেন্স পরিদর্শক।
|
০২।
|
রিক্সা/ভ্যান মালিক লাইসেন্স
|
|
রিক্সা/ভ্যান মালিক লাইসেন্স নতুন/নবায়ন এর ক্ষেত্রে মালিকের পাসপোর্ট সাইজের ছবি-২কপি, রিক্সা ক্রয়ের রসিদ ও আইডি কার্ডের ফটোকপিসহ মেয়র বরাবরে আবেদন করতে হবে। নির্ধারিত ফি-৭০টাকা প্রদান সাপেক্ষে ৭ কার্যদিবসের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- লাইসেন্স পরিদর্শক।
|
০৩।
|
রিক্সা/ভ্যান চালক লাইসেন্স
|
|
রিক্সা/ভ্যান চালক লাইসেন্স নতুন/নবায়ন এর ক্ষেত্রে চালকের পাসপোর্ট সাইজের ছবি-২কপি, আইডি কার্ডের ফটোকপিসহ মেয়র বরাবরে আবেদন করতে হবে। নির্ধারিত ফি-২৫টাকা প্রদান সাপেক্ষে ৫কার্যদিবসের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- লাইসেন্স পরিদর্শক।
|
সাধারণ শাখাঃ
ক্রঃ নং
|
সেবাসমূহ
|
নিয়ম/প্রক্রিয়া
|
০১
|
নাগরিক সনদপত্র, ওয়ারিশ সনদপত্র
|
ক)
|
নাগরিক সনদ বাংলাঃ১০টাকা মূল্যের নির্ধারিত ফরম পূরণ করত: ট্যাক্স পরিশোধের প্রত্যয়ন সাপেক্ষে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরের সুপারিশসহ মেয়র বরাবর আবেদন করলে ০৩ (তিন) কার্যদিবসের মধ্যে সনদপত্র প্রদান করা হয়।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- অফিস সহকারী।
নাগরিক সনদ ইংরেজী ঃ ১০টাকা মূল্যের নির্ধারিত ফরম পূরণ করত: ট্যাক্স পরিশোধের প্রত্যয়ন সাপেক্ষে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরের সুপারিশসহ ফি (ক্যাশে জমা দিয়ে) জমা রসিদসহ মেয়র বরাবর আবেদন করলে ০৩ (তিন) কার্যদিবসের মধ্যে সনদপত্র প্রদান করা হয়।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- অফিস সহকারী।
মাসিক/বাৎসরিক আয়ের সনদঃসাদা কাগজে আবেদনপত্রে নাম, ঠিকানা, আয়ের পরিমান উল্লেখপূর্বক ট্যাক্স পরিশোধের প্রত্যয়ন সাপেক্ষে ওয়ার্ড কাউন্সিলরের সুপারিশসহ ফি (ক্যাশে জমা দিয়ে) জমা রসিদসহ মেয়র বরাবর আবেদন করলে ০৫কার্যদিবসের মধ্যে সনদপত্র প্রদান করা হয়।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- অফিস সহকারী।
বিবাহিত/অবিবাহিত সনদঃসাদা কাগজে আবেদনপত্রে নাম, ঠিকানা, অবস্থা উল্লেখপূর্বক ট্যাক্স পরিশোধের প্রত্যয়ন সাপেক্ষে ওয়ার্ড কাউন্সিলরের সুপারিশসহ ফি (ক্যাশে জমা দিয়ে) জমা রসিদসহ মেয়র বরাবর আবেদন করলে ০৫কার্যদিবসের মধ্যে সনদপত্র প্রদান করা হয়।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- অফিস সহকারী।
পুনঃবিবাহ না হওয়া সনদঃসাদা কাগজে আবেদনপত্রে নাম, ঠিকানা, বিবরণ উল্লেখপূর্বক ট্যাক্স পরিশোধের প্রত্যয়ন সাপেক্ষে ওয়ার্ড কাউন্সিলরের সুপারিশসহ ১০০টাকা ফি (ক্যাশে জমা দিয়ে) জমা রসিদসহ মেয়র বরাবর আবেদন করলে ০৫কার্যদিবসের মধ্যে সনদপত্র প্রদান করা হয়।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- অফিস সহকারী।
পারিবারিক সনদ বাংলা/ইংরেজীঃসাদা কাগজে আবেদনপত্রে নাম, ঠিকানা, বয়স, সম্পর্ক, বিবরণ উল্লেখপূর্বক ট্যাক্স পরিশোধের প্রত্যয়ন সাপেক্ষে ওয়ার্ড কাউন্সিলরের সুপারিশসহ বাংলা-১০০/- ইংরেজী- ৫০০টাকা ফি (ক্যাশে জমা দিয়ে) জমা রসিদসহ মেয়র বরাবর আবেদন করলে ০৫ কার্যদিবসের মধ্যে সনদপত্র প্রদান করা হয়।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- অফিস সহকারী।
বিভিন্ন প্রত্যয়নপত্রঃসাদা কাগজে আবেদনপত্রে নাম, ঠিকানাসহ বিস্তারিত উল্লেখপূর্বক ট্যাক্স পরিশোধ সাপেক্ষে ওয়ার্ড কাউন্সিলরের সুপারিশসহ ফি (ক্যাশে জমা দিয়ে) মেয়র বরাবর আবেদন করলে ০৫কার্যদিবসের মধ্যে সনদপত্র প্রদান করা হয়।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- অফিস সহকারী।
|
খ)
|
ওয়ারিশ সনদপত্রঃওয়ারিশ সনদপত্র প্রদানের ক্ষেত্রে সাদা কাগজে ওয়ারিশগণের নাম, বয়স, সম্পর্ক যাবতীয় তথ্য উল্লেখপূর্বক ট্যাক্স পরিশোধের প্রত্যয়ন সাপেক্ষে, ওয়ার্ড কাউন্সিলেরর সুপারিশসহ মেয়র বরাবর আবেদন করলে, অফিস কর্তৃক তদন্ত পূর্বক ১৫ কার্য দিবসের মধ্যে ওয়ারিশ সনদপত্র প্রদান করা হয়। সনদপত্র ফিঃ ৫০০/- (পাঁচশত) টাকা।
ওয়ারিশ সনদ সংশোধনঃওয়ারিশ সনদের সংশোধনের ক্ষেত্রে সাদা কাগজে ওয়ার্ড কাউন্সিলেরর সুপারিশসহ আবেদন করলে ০৫ (পাঁচ) কার্য দিবসের মধ্যে প্রদান করা হয়। ফিঃ ৫০০/- (পাঁচশত) টাকা।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- স্যানিটারী ইন্সপেক্টর।
|
০২
|
শালিস/ভূমি জরিপ সংক্রান্ত জটিলতা নিষ্পত্তিকরণ আবেদন
|
ক)
|
শালিসঃসাদা কাগজে অভিযোগ উল্লেখপূর্বক মেয়র বরাবর আবেদন করলে ইহা যাচাই-বাছাই ক্রমে মেয়র কর্তৃক অনুমোদিত হওয়ার পর মামলা নিষ্পত্তির জন্য গ্রহণ করা হয়। নোটিশ প্রদান করত: বাদী-বিবাদীর উপস্থিতিতে সালিশ বোর্ডের মাধ্যমে বিবাদ নিষ্পত্তি করা হয়। ফিঃ পৌর এলাকায় ১০০/= (একশত) টাকা এবং পৌর এলাকার বাহিরেঃ ২০০/- (দুইশত) টাকা।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- উচ্চমান সহকারী।
|
খ)
|
মামলার নকলঃপৌরসভায় মামলা সংক্রান্ত কোন নকল গ্রহন করিতে ইচ্ছুক হইলে মেয়র বরাবর আবেদন করার পর ০৫ (পাঁচ) কার্যদিবসের মধ্যে প্রদান করা হয়। আরজির নকল ফিঃ ১০০/= (একশত) টাকা এবং আদেশনামার নকল ফিঃ ২০০/= (দুইশত) টাকা।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- উচ্চমান সহকারী।
|
গ)
|
ভূমি জরিপঃসাদা কাগজে ভূমির দাগ নম্বর, খতিয়ান নং, মৌজা, ভূমির পরিমান ও ভূমির চৌহদ্দির ব্যক্তিগণের নাম, পিতা, ঠিকানা উল্লেখপূর্বক ট্যাক্স পরিশোধের প্রত্যয়ন সাপেক্ষে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর সুপারিশসহ ২০০০/- টাকা ফি (ক্যাশে জমা দিয়ে) মেয়র বরাবর আবেদন করতে হবে। জমাকৃত আবেদনসমূহ পর্যায়ক্রমে জরিপের তারিখ নির্ধারণ করে নোটিশ প্রদান করা হয়।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী- উচ্চমান সহকারী।
|
প্রকৌশল বিভাগ
১। রাস্তা, ফুটপাত ও সারফেস ড্রেন ও জরুরী রাস্তা মেরামত বিষয়ে আবেদন, ভাঙ্গা স্লাব, রাস্তার উপর মালামাল রেখে প্রতিবন্ধকতা সৃষ্টি করা ইত্যাদি বিষয়ে আবেদন/অভিযোগ দাখিলের পর সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়। এছাড়াও সড়ক বাতি সংক্রান্ত অভিযোগ প্রাপ্তির পর স্বল্পতম সময়ের মধ্যে যথাযথ ব্যবস্থা নেয়া হয়।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীঃ উপ-সহকারী প্রকৌশলী (সিভিল)।
২। সড়ক কর্তনঃ
ক) পানি, গ্যাস ইত্যাদি সার্ভিস সংযোগের জন্য পৌরসভার প্রকৌশল বিভাগ হতে ফরম সংগ্রহ করতে হয়।
খ) ফরমটি পূরন করে হোল্ডিং ট্যাক্সের হালনাগাদ রশিদের ফটোকপিসহ পৌর কার্যালয়ে জমা প্রদান করতে হয়।
গ) আবেদন ফরম জমা প্রদানের পরবর্তী ০৭ (সাত) কার্যদিবসের মধ্যে ক্ষতিপূরনের চাহিদা পত্র প্রস্ত্তত করা হয়।
ঘ) চাহিদা পত্র অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগে ক্ষতিপূরনের টাকা জমা প্রদানের পর ০৩ (তিন) কার্য দিবসের মধ্যে সড়ক কর্তনের অনুমতি পত্র প্রদান করা হয়।
সড়ক কর্তনের ক্ষতিপূরনের হারঃ পৌর পরিষদ সভায় অনুমোদিত ঃ
ক্রমিক নং
|
বিববরণ
|
টাকা
(প্রতি বর্গমিটার হারে)
|
০১
|
বিটুমিনাস কার্পেটিং রোড (BC)
|
১৬০০.০০ টাকা
|
০২
|
আর,সি,সি রাস্তা (RCC)
|
২০০০.০০ টাকা
|
০৩
|
সিমেন্ট কংক্রিট রোড (CC)
|
১৪০০.০০ টাকা
|
০৪
|
হেরিং বন বন্ড (HBB)
|
১০০০.০০ টাকা
|
০৫
|
ব্রিক ফ্ল্যাট সলিং (BFS)
|
৫০০.০০ টাকা
|
০৬
|
কাঁচা রাস্তা
|
১৫০.০০ টাকা
|
০৭
|
ড্রেন ভাঙ্গা বা ছিদ্র করা
|
৩০০.০০ টাকা
|
০৮
|
রাস্তা বরিং করা
|
১৫০.০০ টাকা
|
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীঃ উপ-সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ)।
৩। ঠিকাদারী লাইসেন্স তালিকাভূক্তিঃ (নবায়ন, শ্রেণী উন্নয়ন ও রেজিষ্ট্রেশন বই)
লাইসেন্স এর শ্রেণী
|
নতুন লাইসেন্স ফি
|
নবায়ন ফি
|
ক শ্রেণী
|
৫,০০০/-
|
২,০০০/-
|
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীঃ সহকারী প্রকৌশলী।
নক্সা শাখাঃ
ক্রমিক নং
|
সেবাসমূহ
|
সেবা প্রাপ্তির নিয়ম
|
সময়
|
০১
|
ভবন নির্মাণের ছাড়পত্র
|
লাকসাম পৌরসভা এলাকায় ভবন নির্মানের জন্য নক্সা অনুমোদনের ক্ষেত্রে পৌরসভা হিসাব শাখা হতে ২০০/- (দুইশত) টাকা মূল্যের আবেদন ফরম খরিদ করতে হবে। আবেদনকারী কর্তৃক আবেদনের সাথে জমির মালিকানা দলিলের ফটোকপি, খারিজ খতিয়ান, বি.এস খতিয়ান ও প্রকৌশলী কর্তৃক প্রণয়নকৃত ৪কপি ব্লু-প্রিন্ট নক্সাসহ ট্যাক্স পরিশোধের প্রত্যয়ন সাপেক্ষে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়ন নিয়ে আবেদন দাখিল করা হলে সরেজমিনে তদন্ত করে উপস্থাপনের পর অনুমোদন দেয়া হয়।
|
সকল কাগজ-পত্রাদি জমা প্রদানের পর তদন্ত সাপেক্ষে নির্দিষ্ট ফি ক্যাশিয়ারের নিকট জমাদান করত: ৪৫ দিনের মধ্যে নক্সা অনুমোদনের ছাড়পত্র প্রদান করা হয়।
|
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীঃ নক্সাকার।
নক্সা অনুমোদন ফিঃ মডেল ট্যাক্স সিডিউল ২০০৩ অনুযায়ীঃ
ক্রমিক নং
|
বিবরণ
|
|
০১
|
সীমানা প্রাচীর (পাকা)
|
|
০২
|
অস্থায়ী কাঁচা স্থাপনা (প্রতিটি)
|
|
০৩
|
সেমিপাকা ইমারত (আবাসিক)
|
|
০৪
|
সেমিপাকা ইমারত (বাণিজ্যিক)
|
|
০৫
|
পাকা ইমারত (আবাসিক)
|
|
০৬
|
পাকা ইমারত (বাণিজ্যিক)
|
|
স্বাস্থ্য বিভাগ
পরিচ্ছন্নতা শাখাঃ
ক্রঃ নং
|
সেবাসমূহ
|
নিয়ম/প্রক্রিয়া
|
০১
|
পরিস্কার পরিচ্ছন্নতা ও মশক নিয়ন্ত্রন কার্যক্রম
|
ক)
|
সড়ক-ফুটপাত ঝাড়ু দেয়া, মার্কেটের আশপাশ ঝাড়ু দেয়া, খোলা ড্রেন পরিস্কার ভোর ৫টা হতে সকাল ৮.০০ টার মধ্যে গার্ভেজ ট্রাক এর সাহায্যে আবর্জনা অপসারণ করা এবং জরুরী প্রয়োজনে দিনের বেলায়ও আবর্জনা অপসারণ করা হয়।
|
খ)
|
প্রয়োজন মত শহরের ডীপ ড্রেন সমূহ পরিস্কার করা হয়।
|
গ)
|
পরিচ্ছন্নতা সম্পৃক্ত যে কোন সমস্যা সমাধানের জন্য পৌরসভা অফিসের পরিচ্ছন্নতা শাখায় অবগত করা হলে স্বল্পতম সময়ের মধ্যে সেবা নিশ্চিত করা হয়।
|
ঘ)
|
পৌর এলাকায় মশক নিয়ন্ত্রনের জন্য সময়মত বিভি্ন্ন পুকুর, ডোবায় কচুরীপানা পরিস্কার করা হয়।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীঃ কঞ্জারভেন্সী পরিদর্শক।
|
স্বাস্থ্য শাখাঃ
ক্রঃ নং
|
সেবাসমূহ
|
নিয়ম/প্রক্রিয়া
|
০১
|
টিকাদান কর্মসূচি
|
ক)
|
সরকার কর্তৃক নির্ধারিত ইপিআই (টিকাদান কর্মসূচি) কার্যক্রম সম্পন্ন করা হয়।
|
খ)
|
সরকার ঘোষিত জাতীয় টিকা দিবস (এনআইডি) গুলো যথাযথ পালন করা হয়।
|
গ)
|
পৌরসভার ২০টি স্থায়ী ও ০১টি অস্থায়ী ইপিআই টিকাদান কেন্দ্রে নির্ধারিত তারিখে মা ও শিশুর টিকা দেয়া হয় এবং পৌরসভা কার্যালয়ে প্রতি কার্যদিবসে অফিস চলাকালীন সময়ে মা ও শিশুর টিকা দেয়া হয়।
|
ঘ)
|
জনস্বাস্থ্য ও স্যানিটেশন সংক্রান্ত যাবতীয় কর্মসূচি সর্বোপরি স্বাস্থ্য সম্পর্কীয় কার্যাবলী সম্পন্ন করা হয়।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীঃ টিকাদান সুপারভাইজার।
|
০২
|
জন্ম-মৃত্যু নিবন্ধন ও সনদ
|
ক)
|
জন্ম ও মৃত্যু সনদ প্রদানের ক্ষেত্রে নির্ধারিত ফরমে যাবতীয় তথ্যাদি উল্লেখপূর্বক ট্যাক্স পরিশোধের প্রত্যয়ন সাপেক্ষে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরের সুপারিশসহ মেয়র বরাবর আবেদনপত্র গ্রহণ স্বাপেক্ষে অনধিক ১৫(পনের) কার্য দিবসের মধ্যে জন্ম ও মৃত্যু সনদ পত্র বিতরণ করা হয়।
|
খ)
|
ক্রঃ নং
|
বিববরণ
|
|
০১
|
১৮ (আঠার) বৎসরের নিচে ব্যক্তিদের জন্ম নিবন্ধন/সনদপত্র
|
|
০২
|
১৮ (আঠার) বৎসরের উপরে ব্যক্তিদের জন্ম নিবন্ধন/সনদপত্র
|
|
০৩
|
জন্ম সনদপত্র বাংলা / সংশোধন
|
|
০৪
|
জন্ম সনদ ইংরেজী / সংশোধন
|
|
গ)
|
০৫
|
মৃত্যু নিবন্ধন
|
|
০৬
|
মৃত্যু নিবন্ধন সনদপত্র/সংশোধন
|
|
০৭
|
ওয়ারিশ সনদপত্র/সংশোধন
|
|
০৮
|
ক্ষমতা অপর্ণ বা মনোনয়ন সনদ
|
|
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীঃ স্যানিটারী ইন্সপেক্টর।
০৩
|
প্রিমিসেস লাইসেন্স এবং পরিবেশ ছাড়পত্রের অনাপত্তিপত্র
|
ক)
|
পৌরসভার স্বাস্থ্য বিভাগ হতে নির্ধারিত ফরমে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরের সুপারিশসহ মেয়র বরাবর আবেদন করলে, অফিস কর্তৃক তদন্ত পূর্বক আবেদন দাখিলের ০৭ (সাত) কার্য দিবসের মধ্যে প্রিমিসেস লাইসেন্স প্রদান করা হয়।
|
|
|
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীঃ স্যানিটারী ইন্সপেক্টর।
|
খ)
|
বিভিন্ন প্রকার শিল্প প্রতিষ্ঠান স্থাপনের জন্য সাদা কাগজে যাবতীয় তথ্য উল্লেখপূর্বক মেয়র বরাবর আবেদন করলে, অফিস কর্তৃক তদন্ত পূর্বক আবেদন দাখিলের ১৫ (পনের) কার্য দিবসের মধ্যে পরিবেশ অধিদপ্তর হইতে ছাড়পত্র গ্রহণের জন্য পৌরসভা কর্তৃক অনাপত্তি পত্র প্রদান করা হয়।
|
|
পৌর সেবা সম্পর্কে পরামর্শ গ্রহণ
|
লিখিত পরামর্শ অভ্যর্থনা কেন্দ্রে স্থাপিত
পরামর্শ বাক্সের মাধ্যমে
|
বিনামূল্যে
|
তাৎক্ষনিক
|